Proprietary Trading: Part-1

আমি Proprietary Trading নিয়ে পর্বভিত্তিক কিছু পোষ্ট করবো কয়েকটি সাইটের রিভিউসহ। আসলে এগুলো নিয়ে অনেকের মনে ধোয়াশা আছে। চারদিকে অনেক সুযোগ কিন্তু আপনাকে সেই সুযোগ নিতে হলে অনেক কঠিন পথ পাড়ি দিয়ে নিজের যোগ্যতাকে প্রমান করতে হবে।

FTMO
হ্যা। আজকের পর্বে কথা বলবো FTMO নিয়ে। যেখানে আপনাকে ডেমো চ্যালেঞ্জে পাস করার পর Funded Account Provide করা হয়। আপনারা সবাই কমবেশি জানেন গত বছর আমরা যে কনটেস্টের আয়োজন করেছিলাম সেটাও কিন্তু মূলত FTMO এর আদলেই করা হয়েছিল। কিন্তু সেটা ছিল বিনামূল্যে। সেখানে আমরা ট্রেডারদের ঝরে পড়তে দেখেছি ২-১ সপ্তাহের মধ্যে। হয়তো অনেকের ট্রেডিং সিস্টেমে ড্র ডাউন, রিস্ক ম্যানেজমেন্ট এগুলো একটু ডেভেলপ হয়েছিল কিন্তু তারপরো দিনশেষে আমরা ২-৩ জনের বেশি ট্রেডারদের ফান্ডিং করতে পারিনি। ঠিক সেরকম একটা পেইড প্লাটফর্ম হলো FTMO

এখানেও আপনাকে টেস্ট দিতে হবে, নিজেকে প্রমান করতে হবে এবং সেটা একটা নির্ধারিত ফি দিয়ে। আর মিনিমাম যে ফি সেটা হলো ১৮০ ডলার। যেখানে আমাদের অনেকের ট্রেডিং একাউন্টের ডিপোজিট ১০০ ডলার বা তারও কম, সেখানে ১৮০ ডলার দিয়ে কনটেস্টে জয়েন করার কথা আমরা কখনই ভাববো না। আর যেহেতু আমি আমার দেশের ট্রেডারদের অনেকের সাথে কথা বলা বা কনটেস্টে দেখেছি তারা বেশিরভাগই টিকে থাকতে পারে না প্রপার রিস্ক ম্যানেজমেন্টের কারনে। শুরুটা ভালো হয় কিন্তু শেষে কোন একদিন হুট করে বড় ধরনের লসের সম্মুখীন হতে হয়। আমাদের বর্তমান প্রেক্ষাপট কিন্তু এখন এমনটা নয়।

তবে সবসময় তো এমনটা থাকবে না। আপনি প্রতিনিয়ত পরিশ্রম করছেন, নিজের পেছনে সময় দিচ্ছেন, যখন নিজেকে আরো পরিনত করে গড়ে তুলতে পারবেন এবং নিয়মিত উপার্জন শুরু করতে পারবেন তখন এখানে আবেদন করতে পারেন ১০, ২৫, ৫০ হাজার একাউন্টের জন্য। আপাতত এখানে ট্রায়াল একাউন্ট নিয়ে নিজের স্কীল টেস্ট করতে পারবেন। ১৪ দিনের ট্রায়াল দেয়। অবশ্য ট্রায়াল পাস করতে পারলে কোন অফার দেয় না। এটা জাস্ট ট্রায়াল।

তবে কেন এখন এই পোষ্ট?

আমাদের চারপাশে অনেকেই বেশ ভালোভাবেই ট্রেড করে যাচ্ছেন। অনেকের ভালো পোর্টফলিও তৈরি হচ্ছে ধীরে ধীরে। হয়তো তারা ফেসবুকে নেই, কিন্তু তারা ঠিকই প্রফিটেবল ট্রেডার। তারা চাইলে এই ধরনের কনটেস্টের সুযোগ নিতে পারে। অন্য সব কনটেস্ট সাইটের থেকে FTMO একটু ভালো। রিভিউসহ সবকিছু মোটামোটি পজিটিভ। FTMO ছাড়াও এমন অনেক ওয়েবসাইট রয়েছে যারা এভাবে কনটেস্টের মাধ্যমে ট্রেডারদের ফান্ডিং করে সেগুলোর একটা তুলনামূলক চার্ট নিচে দেয়া হলো। দেখলে বুঝতে পারবেন।

পরবর্তী পোষ্টে থাকবে বিনা Demo Contest এ ফান্ডিং পাবার উপায়। আর কেন আপনি সেটা নিবেন বা নেওয়া উচিত হবে না।

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap