পোর্টফলিও কেন বানাবেন?

ফরেক্স ট্রেডিং এ আমরা অনেকে ট্রেড জার্নাল বানিয়ে থাকি। আবার এই জার্নালটি অটোমেটিক করে দেয় কিছু ওয়েবসাইট। তাদের মধ্যে উল্লেখযোগ্য ওয়েবসাইটের মধ্যে myfxbook, fxblue, forexfactory অন্যতম।

আপনার যে কোন ছোট একটা রিয়েল একাউন্টে ট্রেডের পাশাপাশি যদি এই সাইটগুলোতে এড করে রাখেন তাহলে আপনি প্রতি সপ্তাহ, মাস, বছরের একটা রিপোর্ট পাবেন। এখন আসুন দেখা যাক এর উপকার কি পাবেন-

  • আপনার একাউন্টের প্রতিটি ট্রেড কত % রিস্ক নিয়েছিলেন, ক্লোজ করার পর কত % গেইন হলো, সর্বমোট ডিপোজিট, উইথড্র সম্পর্কে একটি পাতায় সব বিষয় সম্পর্কে ধারনা পাবেন।
  • ড্র ডাউন- মানে আপনি কত % ব্যালেন্স ব্যবহার করে ট্রেড করেছেন সেটি জানতে পারবেন। এতে করে ড্র ডাউন বেশি হলে তা কমাতে আপনার ট্রেডিং সিস্টেমকে আরো আপগ্রেড করে নিতে পারবেন।
  • আমাদের দেশের বেশিরভাগ ট্রেডার মধ্যবিত্ত পরিবার থেকে বেড়ে উঠা। আমাদের পক্ষে বড় ব্যালেন্স নিয়ে ট্রেড করাটা একটা স্বপ্ন। এই স্বপ্ন বাস্তবায়নে আপনার ছোট একটা একাউন্টের পোর্টফলিও হতে পারে সমাধান।
  • ফান্ড ম্যানেজমেন্ট ব্যাপারটা আমাদের দেশে এক রকম আবার দেশের বাইরে আরেক রকম। দেশের বাইরে যে কোন ব্যাক্তি/প্রতিষ্ঠান মূল্যায়ন করবে আপনার পোর্টফলিও।
  • তাছাড়া অনেক prop ফার্ম এখন অনেক সহজ কিছু শর্তে বড় বড় ফান্ড দিচ্ছে (যদিও এখানে এককালীন একটা ফি আপনাকে দিতে হবে)। তবে বছরখানেকের পোর্টফলিও দেখাতে পারলে অনেক কোম্পানি কোন রকম এককালীন ফি ছাড়াই ফান্ডিং করে থাকে।

 
তো আজই এড করে ফেলুন আপনার একাউন্টটি কোন একটি ট্রেডিং জার্নাল ওয়েবসাইটে। পরবর্তী পর্বে আমি কিছু prop ফার্ম নিয়ে বিস্তারিত পোষ্ট করবো।

 

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap