Copy Trade এ বেশি লস হতে বাঁচুন

আমি বেশ কিছুদিন ধরে Octa FX এ কপি মাস্টার একাউন্টে ফরেক্স পেয়ারে ট্রেড করার চেষ্টা করছি। মূলত স্টক নিয়ে অনেকদিন থাকাতে কারেন্সীর মুভমেন্ট কচ্ছপগতির মতে হচ্ছে। তার উপর আবার ক্রস পেয়ারে সেই লেভেলের স্প্রেড। এই সপ্তাহ দেখে সবাইকে জানাবো। তারপর সবাই ট্রেড মনিটর করবেন মাসখানেক। স্ট্যাবল মনে হলে তখন কপি করবেন।

এলার্মিং যে বিষয়টা এখানে লক্ষ্য করছি সেটা হলো অনেকে ২৫-৫০ ডলার মিনিমাম ডিপোজিট অপশন রেখে গোল্ডে ট্রেড করছেন তাও আবার লট সাইজ ০.০১ এর থেকে বেশি। এখানেও অনেক মাস্টার ট্রেডার দ্রুত বেশি গেইন আনার জন্য বা বেশি কমিশন পাবার আশায় বিষয়টাকে গ্যাম্বলিং বানিয়ে ফেলছে। হয়তো অনেকে এতে ক্ষতিগ্রস্থ হবে বা হচ্ছে। এখানে আমাদের নিজেদের সচেতন হওয়া ছাড়া কোন উপায় নেই। যাকেই কপি করবেন কমপক্ষে তার ২-১ মাসের হিস্টোরী দেখুন তার মাস্টার একাউন্টেই। মিনিমাম ডিপোজিটের সাথে লট ম্যানেজমেন্ট ঠিক আছে কিনা, রিস্ক কত নিচ্ছে প্রতিটি ট্রেডে সব বিষয় মনিটর করে তারপর সিদ্ধান্ত নিন। লাভ লস সবখানেই থাকবে। তবে যখন আপনার অর্থ অন্য কারো কাছে যাচ্ছে সেহেতু সেই মাস্টারের সব বিষয় নিয়ে বিস্তর ভাবার পরেই সিদ্ধান্ত নেয়া উচিত। কারন লস হলে সেটা যাবে আপনার।

ধরা যাক আপনার ডিপোজিট টার্গেট ২০০ ডলার। এখান থেকে ২৫ কপিতে রেখে বাকিটা স্টকে রাখুন। নিজের স্কীল ডেভেলপমেন্ট করুন ধীরে ধীরে। বাকি ১৫০ থেকে ৫০ ডলার দিয়ে সেন্ট একাউন্ট খুলে নিজে নিজে প্র্যাকটিস করুন। আর বাকি ১০০ রেখে দিন পরবর্তী ব্যাকআপ বা ডিপোজিটের জন্য। কারন আজকে যাকে কপি করছেন কাল সে কপি প্ল্যাটফর্মে নাও থাকতে পারে অথবা বড় ধরনের লস দিয়ে একাউন্ট ক্লোজ করে দিতে পারে। তখন সেই রিজার্ভ রাখা ১০০ থেকে আবার অন্য কাউকে ২৫-৫০ ডলার দিয়ে ফলো করতে পারবেন। দিনশেষে কিন্তু আপনার ট্রেডিং একাউন্টের সাথে আপনিই থাকবেন। আমি কপি ট্রেডকে না করছি না, কিন্তু লোভ খুব খারাপ জিনিস। হিউজ গেইন, প্রফিট দেখে ঝাপিয়ে পড়াটা আমাদের পুরাতন অভ্যাস।

অর্থ আপনার সিদ্ধান্ত আপনার। তাই ভাবুন, অথই জলে লাফ দেবেন নাকি আগে জলের গভীরতা মাপবেন।

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap