মাসে ৫% খুব সহজ আবার খুব কঠিন

বিভিন্ন ব্লগে, ফেসবুক পোস্টে দেখবেন প্রতিমাসে ৫%-১০% উপার্জন নিয়ে নানা সময়ে আমরা নানা কথা বলে থাকি। বিষয়টা অনেক সহজ আবার অনেক কঠিন। যখন আপনার ডিপোজিট ১০০ ডলার তখন এর ১০% প্রফিট মানে ১০ ডলার। এখন হয়তো বলবেন, “আরে এই ১০ ডলার তো আপনার কয়েক ঘন্টার ইনকাম।” – হ্যাঁ, ঠিকই ধরেছেন। যখন আপনার একাউন্ট ব্যালেন্স কম তখন সেই একাউন্টে প্রপার ড্র ডাউন মেনে গেইন আনাটা কষ্টসাধ্য হয়ে যায়।

এখন যদি আপনার ডিপোজিট থাকে ১০ হাজার তাহলে সেটার ১০% হয়ে যায় ১০০০ ডলার। এখন হয়তো একটু কঠিনই মনে হচ্ছে। কারন ১০০০ ডলার গেইনের টার্গেট নিয়ে যখন ট্রেড করতে যাবেন তখন ইমোশন ভর করে বসবে। টার্গেট অরিয়েন্ট ট্রেডিং খুব কঠিন। কারন নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পরিমানে প্রফিট করা আসলে সব মাসে সম্ভব হয় না। তবে যদি আপনার প্রপার স্কিল থাকে তাহলে মাসে অন্তত ৪%-৫% এভারেজ গেইন করে বার্ষিক একটা এমাউন্ট গেইন করতে পারবেন।

আমরা লস করি কেন?- এটার সহজ উত্তর আমি বলবো আমরা গেইন অরিয়েন্ট ট্রেড করি। রিস্ক অরিয়েন্ট ট্রেড করি না। কাউকে যদি প্রশ্ন করেন মাসে আপনি কত % গেইন আশা করেন। তাহলে দেখবেন সহজে সবাই বলে ফেলবে ১০%-২০% কিন্তু যখনি আপনি তাকে জিজ্ঞাসা করবেন উনি উনার ব্যালেন্সের কত % রিস্ক নেন তাহলে দেখবেন উত্তর দিতে অনেকটা ভাবতে হচ্ছে। আমরা রিস্কটাকে মনে রাখি না, এজন্য গেইনের আশায় ট্রেড করতে গিয়ে লসের ট্রেডগুলো অজান্তেই ধরে রেখে একসময় একাউন্ট জিরো করে ফেলি।

প্রতি ট্রেডে যদি ০.৫০%-১% রিস্ক নেন তাহলে আপনার মূল ব্যালেন্স জিরো হতে ২০০ বা ১০০ টা ট্রেড লস হতে হবে। আবার একই ভাবে যদি প্রতি ট্রেডে ৫% রিস্ক নেন তাহলে কিন্তু একাউন্ট জিরো করতে ২০ টা লসের ট্রেডই যথেষ্ঠ। এজন্য রিয়েল ট্রেড শুরুর আগে আপনার রিস্ক ম্যানেজমেন্ট, পার ট্রেডে লট সাইজ কত হবে এগুলো সবকিছু দরকারে লিখে রাখবেন। লিখে দেয়ালে টানিয়ে রাখবেন, চেষ্টা করবেন তা মেনে চলার। যদি একদিন ২% লস হয়ে যায় তাহলে সেদিন ট্রেড থেকে বিরত থাকাটাই ভালো।

উপরের সব বিষয়গুলো নিয়ে তখনি আপনি ভাবতে পারবেন যখন আপনার একটা ট্রেডিং সিস্টেম থাকবে। এদিক সেদিন না ঘুরে নিজের একটা ট্রেডিং সিস্টেম বানানোর চেষ্টা করুন। হাজারো ট্রেডিং সিস্টেম পাবেন অনলাইনে। সেখান থেকে কোন একটা সিস্টেম বেছে নিয়ে কমপক্ষে ৫০ টা ট্রেড নিন। দেখুন আপনার সাইকোলজির সাথে মানাতে পারেন কিনা। যে সিস্টেম আপনার সাইকোলজির সাথে যায়, চাপ কম লাগে সেটাকেই বাছাই করে ঘষে মেজে নিজের মতো করে গড়ে তুলুন। সামনের দিনগুলোতে আমি বেশকিছু সহজ ট্রেডিং সিস্টেম নিয়ে আলোচনা করার চেষ্টা করবো।

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap