ফরেক্স ট্রেডিংয়ে অপ্রিয় একটা সত্য

প্রায় ২% গেইন চলে আসছে Weekly Gap System দিয়ে নেয়া সেই ট্রেড দুটোতে। আরো সামনে পড়ে আছে দুই দিন। এই দুইদিনে হয়তো প্রফিট আরো বাড়বে অথবা কমবে। কিন্তু এরই মধ্যে আমি প্রতিদিন লন্ডন সেশনে অনলি বাই মুডে এন্ট্রি খুজে খুজে নিয়েছি। যার ফলে এরই মধ্যে ১৫০+ পিপস বুকড হয়ে গেছে। এখন সপ্তাহ শেষে যদি এটার প্রফিট একটু কমেও যায় তারপরো সপ্তাহ শেষে এভারেজ ২% গেইন চলে আসবে চিন্তামুক্তভাবে।

যত বেশি হায়ার টাইমফ্রেমে ট্রেড করবেন তত বেশি ট্রেসমুক্ত থাকতে পারবেন। ছোট টাইমফ্রেম আপনাকে নানা সময় আপট্রেন্ড, ডাউনট্রেন্ড এসব ফেক সিগনাল দিয়ে বিভ্রান্ত করলেও হায়ার টাইমফ্রেমে সেটার সম্ভাবনা অনেক কম। তবে হায়ার টাইমফ্রেমের ট্রেন্ড ফলো করে লোয়ার টাইমফ্রেমে এন্ট্রি নিয়েও প্রফিট বের করতে পারবেন। যে কোন ট্রেডিং সিস্টেমে কমপক্ষে ৫০টা এন্ট্রি নেবার চেষ্টা করবেন তাহলে সেই সিস্টেমের দুর্বল পয়েন্টগুলো সহজে বুঝতে পারবেন। আপনার কাজতো কিছু না। আপনার সিস্টেম মতো এন্ট্রি নেয়া আর এক্সিট করা। লাভ হলে লাভ, লস হলে লস।

১০ ডলার করে সেন্ট একাউন্ট করুন, ১০০০ সেন্ট পাবেন। এই ১০০০ সেন্ট দিয়ে আপনার সিস্টেম ডেভেলপ করার চেষ্টা করুন। যদি জিরো করে ফেলেন তাহলে কেন জিরো হলো সেটা নোট রাখুন। তারপর মাসখানেক সময় নিবেন, প্রয়োজনে কোন কোর্স এনরোল করবেন অনলাইন থেকে। এখন অনেক ভালো ভালো কোর্স অনলাইনে পাওয়া যায়। তারপর যখন মনে হবে আপনি রেডি তখন পুনরায় ১০ ডলার দিয়ে ১০০০ সেন্টের একাউন্ট খুলুন। যদি এবারও না হয় তাহলে সিনিয়র কোন বড় ভাইকে মেন্টর হিসেবে নিয়ে তার কাছে জবাবদিহিতামূলক আপনার ট্রেড শেয়ার করতে থাকেন। ভুলগুলো নিয়ে তার সাথে বসে বসে নিজেকে শোধরানোর চেষ্টা করেন। এভাবে পরপর ১০বার সেন্ট একাউন্ট করবেন আর আপনার ট্রেডিং সিস্টেম বিল্ডআপের চেষ্টা করবেন। যদি টানা ১০বারে আপনি ১০০ ডলার লস করেই ফেলেন তাহলে ধরে নিবেন আপনার দ্বারা ফরেক্স হবে না। কারন এই ১০টা একাউন্ট যদি প্রপারভাবে জিরো করতে যান তাহলে কমপক্ষে ৪-৫ টা ট্রেডিং সিস্টেম আপনি ঘাটবেন (বেশিও হতে পারে) আর সময় ২-৩ বছর লেগে যাবে। তারপরো যদি আপনি মোটামোটি কোন কিছু দাড় না করাতে পারেন তাহলে সামনে আগানো হবে বিপদজনক। সেক্ষেত্রে আরো বড় ধরনের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন। কথাগুলো শুনতে খারাপ শোনা গেলেও ইহাই সত্য।

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap