প্রতিদিন কেন আমাদের প্রফিট করতেই হবে ?

প্রতিদিন চার্ট খোলার পরেই হয়তো আমাদের মনের মাঝে একটা চিন্তা নিয়েই বসি যে আজ এত এত ডলার প্রফিট করবো। আমরা ধরেই নেই যে দিনশেষে আমাদের প্রফিট হবে। প্রফিটের উল্টোপাশে যে আরেকজন বসিয়া রহিয়াছে তাহাকে আমরা পুরোটাই ভুলে যাই। যখন দিনশেষে আমরা একটা এমাউন্ট লস করে ফেলি তখন মন খারাপ হয়ে যায়। যার ফলশ্রুতিতে অভারট্রেডিংটা চলে আসে। লস রিকোভার করার একটা অদম্য ইচ্ছা মনে জাগ্রত হয়। আর এটার ফলাফল আমাদের সবার জানা।

মাসে ২১-২২ ট্রেডিং ডে থাকে। যদি আমরা দিনের শুরুতে ভেবে নেই আজ এত ডলার পর্যন্ত লস হলে আমি ট্রেড বন্ধ করে দেবো, তাহলে কিন্তু এই এগ্রেসিভনেস সেন্টিমেন্টটা আমাদের মাঝে আসবে না। প্রতিদিন ২% লস মেনে নেবার মানসিকতা তৈরি করেও যদি ট্রেড করেন এবং মাসের সব দিনই যদি লস করেন তাহলে সর্বোচ্চ ৪৪% পর্যন্ত লস হতে পারে আপনার একাউন্টের। আর যদি আপনি একটা প্রপার সিস্টেম ফলো করেন তাহলে অবশ্যই প্রতিদিনই লস হবে না। যদি আমরা একটা পাঁচ টাকার কয়েন দিয়ে টস করেও বাই সেল করি তাহলেও প্রতিদিন লস হবে না 😀 কিন্তু যদি ইমোশনের চিপাগলিতে পড়ে যান তাহলে কখন যে আপনি আপনার নিজের ট্রেডিং সিস্টেমের বাইরে গিয়ে এন্ট্রি নেয়া শুরু করবেন সেটা নিজেও বুঝতে পারবেন না ।

দিনশেষে কোনদিন হয়তো লস হবে আবার কোনদিন প্রফিট। এভাবে মাসশেষে যদি ২%-৩% প্রফিটে থাকতে পারেন তাহলে ধরে নেবেন আপনি সঠিক পথে হাটছেন।

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap