ট্রেডার হিসেবে নিজেকে আরো প্রডাকটিভ করার উপায়

ট্রেডারদের যে অভ্যাসগুলো তাদের আরো প্রডাকটিভ করতে পারে:

১। সামনের দিনগুলোর জন্য পরিকল্পনা করে ফেলতে পারেন সাপ্তাহিক বন্ধের দিনে। আগামী সপ্তাহের ট্রেড প্ল্যান গুছিয়ে নোট রাখতে পারেন আপনার কম্পিউটারে অথবা আপনার পার্সোনাল ডায়েরীতে। ট্রেডিং ছাড়াও আপনার অনেক পারিবারিক অনেক কাজ থাকে, সেগুলোকেও আপনি নোট ডাউন করে রাখতে পারেন ডে বাই ডে। আমি ব্যক্তিগতভাবে গুগল ক্যালেন্ডার ব্যবহার করি আমার সব গুরুত্বপূর্ন কাজগুলোর নোট রাখতে।

২। রাতে তাড়াতাড়ি ঘুম আর ভোরে উঠার চেষ্টা করুন। খুব সকালে একটু হাটাহাটি, হালকা ব্যায়াম করার অভ্যাস করুন। খুব সকাল বেলার যে পরিবেশ থাকে তখন একটু বাইরে হাটাহাটি করলে দেখবেন অনেকটা ফ্রেশ লাগবে। ফ্রেশ ফলের জুস আর নিয়মিত কমপক্ষে ৩০-৪০ মিনিট সকালের হাটাহাটি আপনার প্রতিদিনের তালিকায় যোগ করে রাখতে পারেন। সপ্তাহে ১ দিন বাইরে খেতে যেতে পারেন পরিবারের সদস্যদের নিয়ে।

৩। আপনার চারপাশের ঘটনাপ্রবাহ, খবর, সবার সাথে কথাবার্তা বেশি বেশি শুনার আর দেখার চেষ্টা করুন। আল্লাহ তাআলা আমাদের দুটি চোখ, দুটি কান দিয়েছেন, অপরদিকে মুখ দিয়েছে একটা। তাই প্রয়োজন ছাড়া অযথা বেশি কথা বলা থেকে বিরত থাকার চেষ্টা করুন। নিজেকে ভালো শ্রোতা হিসেবে গড়ে তুলুন, আর নিয়মিত নতুন নতুন যা দেখতে পারবেন শেখার চেষ্টা করুন। অনেক নতুন ট্রেডারদের মাঝেও এমন অনেককিছু আমি পেয়েছি যেটা আমি কখনো সেভাবে ভাবিনি।

৪। আপনার প্রফিট আর লসের দায়িত্ব কিন্তু শুধুই আপনার। ট্রেডিং কোন মানি মেশিন না যে প্রতিদিনই আপনার প্রফিট হতেই হবে। আমার এমন অনেক দিন গেছে যখন ৪৮ ডলার প্রফিটকে ৫০ ডলার মিলিয়ে রাখার জন্য আরেকটা ট্রেড (সেটআপের বাইরে) নিতে গিয়ে ২০ ডলার লস করে ফেলেছি।

৫। কখনো মনে করা যাবে না যে, আমিই ঠিক। অভার কনফিডেন্স হয়েই কিন্তু আমরা ভুলগুলো করি। তারপর লস হবার পর ইমোশনাল হয়ে আবার রিভেঞ্জ এন্ট্রি নিতে গিয়ে আরো লস করে বসি। মার্কেটকে দোষ না দিয়ে আপনার নিজের কোন ভুলের জন্য লস হলো সেটা নোট রাখতে ভুলবেন না। কিছুদিন নোট রাখলেই বুঝতে পারবেন আপনার দূর্বলতা কোথায়।

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap