কত পিপস স্টপলস, টেকপ্রফিট ব্যবহার করা উচিত?

আপনি কত পিপস স্টপলস, টেকপ্রফিট ব্যবহার করবেন তা নির্ভর করবে আপনার একাউন্ট সাইজ আর মানি ম্যানেজমেন্টের উপর। আপনার একাউন্টের মানি ম্যানেজমেন্ট এখানে মুখ্য ভূমিকা পালন করবে। স্টপলসের ক্ষেত্র আপনাকে খেয়াল রাখতে হবে কতটুকু লস আপনার একাউন্টে বিরূপ কোন প্রভাব ফেলবে না। কতটুকু লস হলে তা আপনার সাইকোলজিতে কোন রকম প্রভাব ফেলবেনা। মোটকথা ট্রেড ওপেন করে ঘুমাতে পারবেন কতটুকু স্টপলস দিলে। এভাবে চিন্তামুক্ত একটা এমাউন্ট স্টপলস হিসেবে সেট করবেন। স্টপলস বেশি হলে লট সাইজ কমিয়ে দিয়ে সেটার ম্যানেজ করে নিতে পারেন। উদাহারন হিসেবে ধরুন আপনার ব্যালেন্স ১০০০ ডলার। এক্ষেত্রে যদি আপনি প্রতি ট্রেডে ২% রিস্ক নিতে চান তাহলে হয় ২০ ডলার। এখন যদি ০.১০ লট সাইজ রাখেন তাহলে স্টপলস হবে ২০ পিপ। আবার যদি ০.০১ লট রাখেন তাহলে ২০০ পিপস আর যদি ০.০২ লট রাখেন তাহলে ১০০ পিপস। এভাবে আপনার ২% রিস্ককে আপনি এভাবে ভাগ করে নিতে পারেন।

আবার এমনো করতে পারেন ১% রিস্ক নিলেন ০.০১ লটে একটা পেয়ারে স্টপ লস থাকলো ১০০ পিপস। আর অন্য কোন পেয়ারের জন্য ১% বরাদ্দ রাখলেন। ভালো কোন এন্ট্রি পেলে সেই এন্ট্রিতেও ০.০১ লট নিয়ে ১% রিস্ক নিলেন। তাহলে দেখবেন আপনার সাইকোলজিতে এর কোন প্রভাব পড়বে না। কিন্তু যখনি আপনি ০.১০ লট নিয়ে কোন ট্রেডে ৫০ পিপস লস করবেন মানে ৫০ ডলার লস করবেন তখন আপনার অজান্তেই আপনি হয়ে উঠবেন এগ্রেসিভ। অনেকে হয়তো ভাবছেন ১০০০ ডলারের একাউন্টে ০.০১ লট তো অনেক কম। এটাই হলো মানি ম্যানেজমেন্টের খেলা। দেখা গেলো কোন ট্রেড প্রফিটে যাবার পর ব্রেক ইভেনে রেখে আবার ১% রিস্ক নিয়ে অন্য কোন পেয়ারে এন্ট্রি নিতে পারেন। অথবা একই পেয়ারে করতে পারেন পিরামিডিং। পিরামিডিং কি এটা নিয়ে গুগল করতে পারেন, ধারনা পাবেন। আর আমিও একটা পোষ্ট করবো এটা নিয়ে।

অনেক ট্রেডার ভাইকে দেখেছি যারা টেক প্রফিট ঠিকই সেট করে কিন্তু স্টপলস ব্যবহার করেন না। ফলশ্রুতিতে দেখা যায় একটা ট্রেড লসের দিকে গেলে নতুন ট্রেড খুলার আর সুযোগ থাকে না। তখন আল্লাহ আল্লাহ করা ছাড়া উপায় থাকে না। আমরা লাভ নিতে সদা প্রস্তুত কিন্তু লস নিতেই আমাদের যত আপত্তি। আবার অনেক ভাইকে দেখেছি স্টপলসকে মুভ করতে। মানে যখন এন্ট্রি লসের দিকে যায় সেই লসের সাথে সাথে তারা তাদের স্টপলসকেও মুভ করাতে থাকে। আজকেই প্রতিজ্ঞা করুন এই ভুল আর কখনো করবেন না। এই ভুলের কারনে অনেকের একাউন্ট জিরো হয়ে যায়।

2 thoughts on “কত পিপস স্টপলস, টেকপ্রফিট ব্যবহার করা উচিত?

  1. এখন থেকে
    ব্যালেন্সের ২% রিক্স নিবো, ইনশাআল্লাহ

Comments are closed.

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap