আসেন সবাই আরো স্মার্ট হই

যারা ফরেক্স ট্রেডের সাথে যুক্ত তারা সবাই স্মার্ট। পৃথিবীর স্মার্ট একটা ব্যবসায় যারা জড়িত তারা সবাই স্মার্ট হবে এটাই কিন্তু স্বাভাবিক। কিন্তু আমরা অনেকেই কিছু কিছু জায়গায় আমাদের স্মার্টনেসের ছাপ রেখে যেতে পারি না। সেরকম একটা বিষয় নিয়েই আজকের এই লেখার অবতারনা। সবাই কমবেশি প্রতিদিন প্রফিট লস করি। প্রফিট করা শেষে নানা গ্রুপ আর ওয়ালে নিচের ছবির মতো স্ক্রীনসটটি আমরা দেখি,

এভাবে শেয়ারের ফলে একজন ট্রেডারের ট্রেডের কোন কিছুর ব্যাপারে কোন রকম ধারনা পাওয়া যায় না। অনেকে এভাবে নানারকম প্রফিটের স্ক্রীনসট শেয়ার করে অনেকভাবে অনেক ট্রেডারকে প্রলোভিত করে থাকে। যদি ট্রেডকে ভবিষ্যতে ক্যারিয়ার হিসেবে নিতে চান তাহলে এভাবে স্ক্রীনসট শেয়ার করাটা একটু আনস্মার্ট। আপনি এই একই বিষয় অনেক স্মার্টভাবেও প্রকাশ করতে পারেন। ট্রেড জার্নাল করে রাখলে আপনি যেমন জানতে পারবেন আপনার কোথায় কোথায় কি ডেভেলপ করতে হবে তেমনি যখন সেই ট্রেড জার্নাল অনলাইনে শেয়ার করবেন তখন আপনার সিনিয়র অনেক ভাই আপনাকে যথাযথ সাজেশন দিতে পারবে সহজেই। একটা প্রপার ট্রেড জার্নাল মেইনটেইন করতে পারলে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার কোথায় কোথায় আরো উন্নতির দরকার আছে।

অনেকেই তাদের নিজের পোর্টফলিও শেয়ার করে না বলে থাকেন। আসলে কিন্তু ব্যাপারটা তা নয়। যখন যেখানে দরকার সবাই ঠিকই তাদের পারফরমেন্স শেয়ার করে থাকে। বাংলাদেশে নেগেটিভিটি বেশি ছড়ায় বলে অনেকে দিতে চায় না, অনেকের ড্র ডাউন বেশি চলে আসে বলে শেয়ার করে না। কিন্তু যদি আপনি ভুলগুলো শোধরাতে চান তাহলে তো জানাতে হবে। লজ্জা পাবার ভয়ে যদি ভুলকে আকড়ে পড়ে থাকেন তাহলে দেখবেন দিন, মাস, বছর চলে যাবে কিন্তু কনসিসটেন্ড প্রফিটেবল হতে পারবেন না। নতুনদের বলবো আপনারা আপনাদের ডেমো একাউন্টগুলোর একটা ট্রেডিং জার্নাল করার অভ্যাস করুন এখন থেকেই।

নিচে দুটি ট্রেডিং জার্নাল ওয়েবসাইটের স্ক্রীনশট দিলাম। দেখেই বুঝতে পারছেন কতটা স্মার্ট দেখা যাচ্ছে। ট্রেড জার্নাল করার জন্য ব্যবহার করতে পারেন myfxbook.com অথবা fxblue.com এই দুটি ওয়েবসাইটে আপনি সহজেই আপনার একাউন্টের ইনভেস্টর পাসওয়ার্ড দিয়ে একাউন্ট লিংক করে নিতে পারবেন। তারপর সেই লিংক যখন কোথাও শেয়ার করবেন তখন সবাই দেখে বুঝতে পারবে, শিখতে পারবে। আর যদি আপনার কোন বিষয়ে আরো ডেভেলপমেন্টের দরকার হয় তাহলে সিনিয়ররাও বিভিন্ন সাজেশন দিতে পারবে।

Myfxbook

fxblue

হোক না লস বা কম প্রফিট, হোক সেটা সেন্ট একাউন্ট বা ছোট একাউন্ট, হোক না হয় সেটা ডেমো একাউন্ট আসুন না আজ থেকে নিজেদের ট্রেড হিস্টোরীগুলো শেয়ার করি একটু স্মার্টভাবে। এখন থেকে অভ্যাস করতে পারলে ভবিষ্যতে এই ছোট পোর্টফলিও দিয়েই হয়তো নিজেকে পরিচিত করাতে পারবেন আন্তর্জাতিক কোম্পানিগুলোর কাছে। fxblue তে একাউন্ট এড করার প্রসেস খুব সহজ। myfxbook এ একাউন্ট ভেরিফাইয়ের ঝামেলা আছে। যাদের পাবলিক লিংক করতে সমস্যা হচ্ছে myfxbook এ তারা নিচের ভিডিওটি দেখে নিতে পারেন।

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap