কোন বা পথে নিতাইগঞ্জ যাই…

ঘুমাইয়া ছিলাম, ছিলাম ভালো
জেগে দেখি বেলা নাই,বেলা নাই
কোন বা পথে নিতাইগঞ্জ যাই।

মার্কেটে যখনই আমরা বাই এন্ট্রি দেই তখন মার্কেট নামা শুরু করে, আবার সেল এন্ট্রি দিলে সেটা ধুপথাপ উপরে উঠা শুরু করে। এই ব্যাপারটা সবার সাথেই কমবেশি হয়ে থাকে। এভাবে একটা চক্রে আমরা আটকা পড়ে যাই। যার ফলে আমরা ট্রেড করে আমাদের অভিষ্ঠ লক্ষ্যে পৌছতে পারি না। নিতাইগঞ্জ আর দেখা হয়না। এই বিষয়টি ঘটার একমাত্র কারন কিন্তু আমাদের সাইকোলজি।

যখন মার্কেটে ডাউনট্রেন্ড শুরু হয়ে একটু রিট্রেসমেন্ট আসা শুরু করে তখনই আমাদের অবচেতন মন বলে উঠে, আর নামবে না, এইবার মার্কেট উঠবে। আর তখনি ছোট লটে বাই ধরে ফেলি, তারপর যখন রিট্রেসমেন্ট শেষ করে নামা শুরু করে তখন আগের বাই এন্ট্রিকে এভারেজ করতে আরেকটা বাই, তারপর আরেকটা বাই। এভাবে একটা এন্ট্রিকে এভারেজ করতে গিয়ে পুরো ব্যালেন্সকেই কখন এভারেজ ০০ করে ফেলি বুঝতেই পারি না। সারাদিন অনেক একাউন্ট হিস্টোরী দেখার সুযোগ হয়। এই চক্রে অনেক সিনিয়র ট্রেডাররাও আটকে পড়ে অনেক সময়। খুব সুন্দর সুন্দর পোর্টফলিও এই ছোট্ট ভুলের কারনে নষ্ট হয়ে যেতে দেখেছি।

এই ভুলটা শুরুর দিকে বেশি হয়, আবার অনেকের অনেক বছরের অভিজ্ঞতা থাকার পরেও হয়ে যায়। আমাদের অবচেতন মনের আবেগের কারনে আমরা নিজের অজান্তেই এই ভুল করে বসি। এটা থেকে পুরোপুরি হয়তো বের হতে পারবেন না, তবে যখনি বুঝবেন এই চক্রে পড়ে যাচ্ছেন ঠিক তখনি যা লস হয়েছে সেটা নিয়ে বের হয়ে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ।

সবাই পোষ্টের কমেন্টে জানান কে কতবার এই চক্রে পড়েছিলেন। আমি বেশ কয়েকবার পড়েছিলাম।

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap